বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ফিলিস্তিন-ইসরায়েল হামলায় নিহত ৩০০

ফিলিস্তিন-ইসরায়েল হামলায় নিহত ৩০০

স্বদেশ ডেস্ক:

ফিলিস্তিনের ইসলামপন্থী রাজনৈতিক গোষ্ঠী হামাসের রকেট হামলার জবাবে দেশটিতে নির্বিচারে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এতে দুই দেশের প্রায় ৩০০ জন নাগরিক প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে দুই হাজারের অধিক মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আজ শনিবার ইসরায়েলজুড়ে অতর্কিত রকেট হামলা চালিয়েছে হামাস। এই হামলায় এখন পর্যন্ত ১০০ জন নিহত হওয়ার খবর দিয়েছে ইসরায়েলের সংবাদমাধ্যম। হামলার জবাবে ফিলিস্তিনের গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায় ইসরায়েলের বাহিনী। এতে অন্তত ১৯৮ জন নিহত হয়েছেন। পাল্টা-পাল্টি হামলায় দুই দেশে অন্তত দুই হাজার মানুষ আহত হয়েছেন।

গাজার অ্যাক্টিভিস্ট ইব্রাহিম ইয়াঘি আল-জাজিরাকে বলেন, আজ সকাল থেকেই অবিরাম বোমাবর্ষণ করছে ইসরায়েল। এতে করে পুরো গাজায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ইব্রাহিম ইয়াঘি বলেন, ‘সব জায়গায় প্রচুর বোমা হামলা হচ্ছে। আমাদের শিশু ও নারীরা খুবই আতঙ্কে রয়েছে। তারা জীবন হারানোর ভয়ে রয়েছে।’

একটি সংস্থার বরাত দিয়ে আল-জাজিরা জানায়, ইসরায়েলি হামলায় দক্ষিণ গাজার নাসের হাসপাতালের সামনে একটি অ্যাম্বুলেন্স ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলায় ইন্দোনেশিয়ার ওই হাসপাতালটিও ক্ষতিগ্রস্ত হয়। ইসরায়েলি হামলায় হাসপাতালটির একজন নার্স ও অ্যাম্বুলেন্সচালক নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

হামাসের উপপ্রধান সালেহ আল-অরোরি বলেছেন, ফিলিস্তিনের স্বাধীনতার জন্য তার দল যুদ্ধ শুরু করেছে। যুদ্ধের সবচেয়ে খারাপ পরিণতির জন্যও তারা প্রস্তুত আছে।

বিশ্বনেতাদের নেতানিয়াহুর ফোন

ফিলিস্তিনে নির্বিচারে হামলার মধ্যেই বিশ্বের বন্ধু রাষ্ট্রের প্রধানদের সঙ্গে ফোনে কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এরই মধ্যে তিনি মার্কিন প্রেসিডেন্ট, ফরাসি প্রেসিডেন্ট ও ডাচ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয় বলে উল্লেখ করেছে আল-জাজিরা।

বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথা বলেছেন নেতানিয়াহু। ইসলায়েলের আত্মরক্ষার পুরোপুরি সমর্থন জানিয়েছেন বাইডেন। তিনি সব সময় ইসরায়েলের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন। মার্কিন প্রেসিডেন্টের এই সমর্থনের জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু।

যুদ্ধবিরতির আহ্বান

হামাসের হামলার পর যুদ্ধ ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার এই ঘোষণার গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সি এক প্রতিবেদনে জানায়, এই যুদ্ধ দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও কুয়েত। ইসরায়েল ও ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক গোষ্ঠীর হস্তক্ষেপ কামনা করেছে সৌদি আরব।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877